আমরা অভিভূত আনন্দিত উদ্বেলিত

ব্যবহারকারীর দেয়া রেটিং: / 1
খারাপউত্তম 

অল্প সময়ের প্রস্তুতিতে প্রকাশিত মাসিক ওয়ার্ল্ড আইটি ম্যাগাজিন সূচনাতেই ব্যাপক সাড়া ফেলতে সক্ষম হওয়ায় আমরা অভিভূত, আনন্দিত, উদ্বেলিত। প্রথম সংখ্যার পাঠকদের কাছ থেকে আমরা যতটা ক্রিয়া-প্রতিক্রিয়া আশা করেছিলাম, পেয়েছি তার চেয়ে ঢের বেশি। আর তাই আমাদের দায়িত্ব অনেক বেড়ে গেছে বলে মনে করছি। পাঠক এবং বিজ্ঞাপনদাতাদের অনুপ্রেরণা আমাদের যে বহুদূর নিয়ে যাবে সে বিশ্বাস আমাদের তৈরি হয়েছে। ভবিষ্যতের বন্ধুর পথ পাড়ি দিতে তাই সব সময় আমরা আপনাদের এই সমর্থন অব্যাহত থাকুক সেই প্রত্যাশাই করছি। কথা দিচ্ছি আমরা আপনাদের হতাশ করব না। তথ্যপ্রযুক্তির নানা তথ্য-উপাত্ত ও অগ্রগতি-অবনতির যে খবরাখবর তৃণমূল পর্যায়ে পৌঁছে দেয়ার অঙ্গীকার আমাদের রয়েছে, তা পূরণ করে যাওয়ার সব ধরনের চেষ্টা আমরা অব্যাহত রাখব।
তৃণমূলের পাঠকদের আধুনিক ও সর্বশেষ উইন্ডোজ অপারেটিং সিস্টেম সম্পর্কে অবহিত করতে আমরা চলতি সংখ্যায় প্রচ্ছদ প্রতিবেদন করেছি চাঞ্চল্য ফেলে দেয়া অপারেটিং সিস্টেম এবং সদ্য অবমুক্ত হওয়া উইন্ডোজ এইট নিয়ে। সারা বিশ্বে ইতোমধ্যেই সাড়া ফেলে দিয়েছে এই উইন্ডোজ এইট অপারেটিং সিস্টেম। আমাদের তৃণমূলের তথ্যপ্রযুক্তিপ্রেমিরা যাতে এই বিষয়টি জানা থেকে বঞ্চিত না হন সেই জন্যই আমাদের এই প্রয়াশ।
এমএস-ডসকে ভিত্তি করে মাইক্রোসফটের যাত্রা শুরু হয় সেই আশির দশকে। বিল গেটস ও তার বন্ধু পল অ্যালেনের সমন্বিত চেষ্টায় গড়ে ওঠে মাইক্রোসফট। ১৯৮৫ সালের নভেম্বরে আসা এমএস-ডস বা মাইক্রোসফট ডিস্ক অপারেটিং সিস্টেমটি তখনকার বাজারে চলমান অপারেটিং সিস্টেম ম্যাক ওএসের একক আধিপত্যের বাঁধ ভেঙে দিয়েছিল। পরে এই অপারেটিং সিস্টেমের নাম রাখা হয় উইন্ডোজ। অনেক উত্থান-পতনের মধ্য দিয়ে মাইক্রোসফট এসে পৌঁছেছে আজকের অবস্থানে। এই স্ট্রাগলের ধারাবাহিকতায় এখন উন্মুক্ত হয়েছে উইন্ডোজ এইট। এর ডেভেলপার প্রিভিউ, কনজ্যুমার প্রিভিউ ও রিলিজ প্রিভিউ সবার জন্য উন্মুক্ত করে দেয়ার পর যে সাড়া পাওয়া গেছে তা অভাবনীয়।
মোবাইল সাংবাদিকতা নিয়ে রয়েছে আমাদের বিশেষ প্রতিবেদন। বর্তমানে দেশে-বিদেশে মোবাইল ফোন সবচেয়ে জনপ্রিয় ইলেকট্রনিক ডিভাইস। প্রথম দিকে মোবাইল ফোন শুধু কথা বলার কাজে ব্যবহার হতো। কিন্তু সময়ের সঙ্গে সঙ্গে একদিকে যেমন মোবাইল নেটওয়ার্কের কার্যক্ষমতা বেড়েছে, অন্যদিকে মোবাইল হ্যান্ডসেটের প্রযুক্তিতেও ঘটেছে বিশাল পরিবর্তন। আর তাই বর্তমান যুগে একজন মোবাইল ফোন ব্যবহারকারী তার ফোনে শুধু কথা বলা নয় বরং অনেক কিছুই করতে পারবেন। মোবাইল প্রযুক্তির এই উৎকর্ষ অনেক ক্ষেত্রে নতুন সম্ভাবনার সৃষ্টি করেছে। সাংবাদিকতার ক্ষেত্রে এই নতুন সম্ভাবনার নাম মোবাইল সাংবাদিকতা। একজন মোবাইল সাংবাদিক একটি উন্নতমানের স্মার্টফোন ব্যবহার করে খুব সহজেই বিভিন্ন ধরনের কাজ করতে পারেন। এতে করে সংবাদ সংগ্রহ এবং সংবাদ লেখার প্রক্রিয়ার গতি বাড়বে। এই কারণে শুধু ধনী দেশগুলোতে নয়, বাংলাদেশের মতো উন্নয়নশীল দেশেও মোবাইল সাংবাদিকতার অফুরন্ত সম্ভাবনা রয়েছে।
আমাদের এই যুগের জ্ঞানযন্ত্র কম্পিউটার মোটেই হুট করে চলে আসা কোনো যন্ত্র নয়। মানবসভ্যতার ধারাবাহিক বিবর্তনের বিশেষ বিরাজমান সময়ে মানবমস্তিষ্কের জ্ঞানের সহযোগী হিসেবে মানুষই তৈরি করেছে কম্পিউটার, যা এখন একাধারে জ্ঞান ও যোগাযোগের মাধ্যম হয়ে উঠেছে। মানুষ এবং সভ্য মানুষ হয়ে বাঁচতে হলে জ্ঞান লাগবে এবং লাগবে আরও অনেক জ্ঞান। এ পর্যন্ত যে জ্ঞান পাওয়া গেছে বা অর্জিত হয়েছে তা মানবসভ্যতার যে উদ্দিষ্ট তার জন্য যথেষ্ট নয়। এ বিষয়ে রয়েছে বিশেষ প্রতিবেদন।
কেমন করে শুরু হলো বর্তমান সময়ের জনপ্রিয় সামাজিক যোগাযোগ সাইট ফেসবুক তা নিয়ে রয়েছে বিস্তারিত প্রতিবেদন।
নিয়মিত বিভাগগুলোর মধ্যে রয়েছে গেমস, ন্যানোপ্রযুক্তি, হার্ডওয়্যার, সফটওয়্যার, নেটওয়ার্ক, টিপস, মোবাইলপ্রযুক্তি, দেশি-বিদেশি খবর, পণ্যের আপডেট তথ্য, নানা বিষয়ে প্রতিবেদন। অনুশীলনের মাধ্যমে এসব তথ্যের বাস্তব প্রয়োগ ঘটানো যাবে বলে আমাদের বিশ্বাস।

 

মন্তব্য


নিরাপত্তা কোড
রিফ্রেশ

You are here: Home সম্পাদকীয়

ব্যানার স্লাইডার